ছেলেদের স্কিন কেয়ার রুটিন 2021 । Best Skin Care For Boys

ছেলেরা প্রায়ই তাদের ত্বক নিয়ে তেমন একটা ভাবে না। কোন রকম চললেই হলো। কিন্তু ত্বকের কেয়ার না করতে করতে একসময় দেখা যায় ছেলেদের ত্বক একদম শুষ্ক হয়ে যায় বা ত্বকের উজ্জলতা হারিয়ে যায়।

তাই আজকে আমরা কথা বলব কিভাবে ছেলেদের মুখের উজ্জ্বলতা বাড়ানো যায় এবং ছেলেদের স্কিন কেয়ার রোটিন সম্পর্কে।

ছেলেদের স্কিন কেয়ার রুটিন ২০২১ ;

মেয়েদের যেমন স্কিন কেয়ার আছে ঠিক তেমনি ছেলেদেরও স্কিন কেয়ার আছে। যেন তারা তাদের ত্বকের উজ্জলতা বাড়াতে পারে। তার জন্য অবশ্যই আগে নিজের প্রতি যত্নশীল হতে হবে। কারণ আমাদের কিছু খারাপ অভ্যাস এর কারণেই আমাদের মুখের উজ্জলতা কমে যায়। আর আজকে আমাদের টিপ্সগুলো ফলো করলে আপনিও আপনার ত্বকের উজ্জলতা বাড়াতে পারবেন এবং ছেলেদের স্কিন কেয়ার সম্পর্কে জানতে পারবেন।

ছেলেদের স্কিন কেয়ার ;

ছেলেদের স্কিন কেয়ার রুটিন

ছেলেদের স্কিন কেয়ার মেয়েদের মতো এতো কঠিন না, তবে একটু যত্নশীল হতে হবে। সর্ব প্রথম ই আপনাকে বিভিন্ন ফেয়ারনেস ক্রীম আছে যেমন লাভলী আপা বা লাভলী ভাই যেটাই বলেন সেগুলোর ভালো দিকের চেয়ে খারাপ দিক অনেক বেশী, সেগুলো এড়িয়ে চলুন। 

বাজারে বিভিন্ন ধরনের Scrub পাওয়া যায় সেগুলি কিনে আপনি আলতো ভাবে মুখে মেসাজ করতে পারেন। এতে আপনার মুখের ব্লাড সার্কুলেশন অনেক টা ভালো থাকবে। আর ব্লাড সার্কুলেশন ভালো থাকলে কি কি লাভ সেটা একটু পড়ই বুঝতে পারবেন। 

এখন যেহেতু আপনি ফেয়ারনেস ক্রীম ব্যাবহার করবেন না তাহলে একটা ন্যাচারাল ফেস প্যাক তৈরি করে সেটা ব্যাবহার করতে পারেন। তো এই ফেস প্যাক টি তৈরি করতে আপনার প্রয়োজন হবে ঃ মুলতানি মাটি, আধা চা চামচ হলুদ গুড়ো আর একটা লেবু।

  • প্রথমে মুলতানি মাটি কে গুড়ো করতে হবে একদম পাউডার এর মতো করে।
  • তারপর সেখান থেকে ১ চা চামচ মুলতানি মাটি এবং তার মধ্যে আধা চা চামচ হলুন গুড়ো নিয়ে নিবেন।
  • তারপর সেখানে অল্প একটু লেবুর রস নিয়ে সব গুলোকে ভালো ভাবে মিক্স করতে হবে। 
  • মিক্স করা শেষে সুন্দর করে আপনি আপনার মুখে লাগিয়ে রাখবেন ১০-১৫ মিনিট পর সেটা ধুয়ে ফেলবেন।

এভাবে প্রতি সপ্তাহে ১ বার করে করতে পারবেন।

ছেলেদের মুখের উজ্জ্বলতা বাড়ানোর উপায় ;

কিভাবে মুখের উজ্জ্বলতা বাড়ানো যায় তার আগে আপনাকে উজ্জ্বলতা বাড়ার পেছনে বিজ্ঞান কি বলে সেটা জানতে হবে। আপনার ব্লাড সার্কুলেশন প্লাস আপনার ডায়েট যদি ঠিক থাকে তাহলেই কেবল আপনার স্কিন ভালো থাকবে এবং মুখের উজ্জলা বৃদ্ধি পাবে। 

একটু আগেই বলছিলাম যে বাজারে বিভিন্ন Scrub আছে যেগুলো ব্যাবহার করলে আপনার মুখের ব্লাড সার্কুলেশন অনেক টা ভালো থাকবে পাশাপাশি সপ্তাহে ১ থেকে ২ বার ব্যাবহার করার ফলে আপনার মুখে থাকা Dead Skins গুলো রিমুভ হয়ে যাবে। এতে আপনার মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

তাছাড়া এর ফলে আপনার মুঝে ব্রণ হওয়া বা একমি হওয়ার চান্স একদম কমে যাবে। তবে সপ্তাহে ১ থেকে ২ বারের বেশী Scrub ব্যাবহার করবেন না। 

আর চেষ্টা করবেন বেশি বেশি কালারফুল শাকসবজি খেতে। কারণ এতে বেশী পরিমান ফাইভার এবং ভিটামিন রয়েছে যেগুলো আপনার স্কিনের উজ্জ্বলতা বাড়াতে অনেক বেশী হেল্পফুল। 

তাছাড়া আগে যে ন্যাচারাল ফেস প্যাক তৈরি করা শিখালাম এটার ফলেও আপনার স্কিন অনেক গ্লো করবে এবং উজ্জ্বলতা বাড়বে। তাই সপ্তাহে এক বার করে এইভাবে ফেস প্যাক টি ব্যাবহার করতে পারেন।

আরো পড়ুনঃ সেরা গেমিং ফোন ২০২১

ছেলেদের স্কিন কেয়ার এর ক্ষেত্রে কিছু ভুল কাজ; 

আমরা প্রতিনিয়ত অনেক ভুল কিছু কাজ করি যার ফলে আমাদের স্কিন অনেক খারাপ হয়ে যায় বা গ্লো কমে যায়। এন্ড এখন কথা বলব ছেলেদের স্কিন কেয়ার এর সময় কিছু ভুল নিয়ে যেগুলো সব সময় এড়িয়ে চলবেন। এতে আপনার ত্বকের উজ্জলতা বাড়াতে পারবেন। 

ভুল নাম্বার ১, গরম পানি দিয়ে মুখ ধোয়া। 

আমাদের দেশে অনেক সময় দেখা যায় গরমের তাপে সাপ্লাই এর পানি প্রচুর পরিমানে গরম হয়ে যায়। আর আমরা যখন সেই গরম পানি দিয়ে মুখ ধুই তখন আমাদের স্কিন ড্যামেজ হয়ে যায়। তাই মাথায় রাখবেন, কখনও গরম পানি দিয়ে মুখ ধুবেন না। সব সময় ঠান্ডা পানি দিয়ে মুখ ধোয়ার চেষ্টা করবেন।

ভুল নাম্বার ২, স্মোকিং। 

স্মোকিং আমাদের স্কিনের জন্য অনেক খারাপ একটা জিনিস। কারণ সিগারেটে অনেক উপাদান রয়েছে যেগুলোর ফলে আমাদের স্কিনের ব্লাড সার্কুলেশন হেম্পার হয়ে যায় এবং স্কিনের গ্লো কমে যায়। তাই যারা যারা স্কিন কেয়ার নিতে চান তারা অবশ্যই স্মোকিং থেকে দূরে থাকুন। স্মোকিং করা অবস্থায় ছেলেদের স্কিন কেয়ার করা অনেকটা কষ্ট কর ।  

ভুল নাম্বার ৩, পর্যাপ্ত পানি পান না করা।

একজন মানুষের উচিত প্রতিদিন ৩-৪ লিটার পানি পান করা। কারণ পর্যাপ্ত পানি পান না করলে আমাদের স্কিন ডিহাইড্রেট হয়ে যায় এর ফলে শুষ্ক বা ড্রাই হয়ে থাকে। যার ফলে স্কিন দেখতে অনেক খারাপ লাগে।

  • তাই অবশ্যই দিনে ৩-৪ লিটার পানি পান করা উচিত।

ভুল নাম্বার ৪, অতিরিক্ত শেভিং। 

অনেকেই দেখবেন রোজ রোজ শেভ করে। এর ফলে আমাদের মুখের লেয়ার অনেক পাতলা হয়ে যায় এবং ব্লাড সার্কুলেশন এ প্রব্লেম হয়। তাই অতিরিক্ত শেভিং থেকে বিরত থাকুন।

দরকার হলে ট্রিমার দিয়ে ছোট করুন কিন্তু এর পরেও শেভিং করবেন না বেশী।

ভুল নাম্বার ৫, ভুল জিনিস ব্যাবহার করা।

আপনারা যারা ত্বকের জন্য কোন জিনিস কিনেন অবশ্যই খেয়াল রাখবেন যেন আপনার স্কিন টাইপ অনুযায়ী মেটেরিয়াল কিনুন। নাহলে আপনার স্কিনের সাথে সেই জিনিসটি না মিলে আপনার ত্বকের অনেক ক্ষতি হতে পারে। তাই ফেস ওয়াশ, লুশন ইত্যদি কেনার আগে অবশ্যই এই জিনিস গুলো মাথায় রাখবেন। 

আরো পড়ুনঃ মোবাইলের স্পীড বাড়ানোর উপায় । সেরা উপায় 2021

পরিশেষেঃ

আমাদের স্কিন আমাদের বাঃহ্যিক সৌন্দর্য প্রকাশ করে। তাই স্কিন কেয়ার যত বেশী নিবেন তত বেশী সুন্দর ভাবে নিজেকে প্রকাশ করতে পারবেন। আর ছেলেদের স্কিন কেয়ার এর ধরন টা একটু আলাদা তাই স্টেপ বাই স্টেপ বুঝানোর চেষ্টা করেছি কিভাবে স্কিন কেয়ার নিবেন এবং কিভাবে ত্বক উজ্জ্বল করবেন। আশা করি আজকের আর্টিকেল টি আপনাদের জন্য একটু হলেও হেল্পফুল ছিল। ধন্যবাদ। 

 

Leave a Comment