দ্রুত ইংলিশ শেখার উপায়। সেরা ৯ টি উপায় দ্রুত ইংরেজি শেখার জন্য।

দ্রুত ইংলিশ শেখার উপায়ঃ  ইংলিশ এমন একটি ভাষা যা পৃথিবীর যেকোন দেশে প্রচলিত। কেবল একটি ভাষা শিখে সারা পৃথিবীর যেকোন দেশের মানুষের সাথে কথা বলার সেরা এবং এক মাত্র উপায় হলো ইংলিশ ভাষা। আর এই ভাষা সবাই শিখতে চান কিন্তু সঠিক গাইডলাইনের অভাবে ইংলিশ শিখতে পারেন না। অনেকে আছেন যারা ইংলিশে কারো সাথে কথা বলতে গেলেই যাদের হাত পা কাপে। তাই চলুন আর বেশী বক বক না করে শুরু করি আজকের কার্যক্রম যেখানে বুঝানোর চেষ্টা করব যে কিভাবে দ্রুত ইংলিশ শিখবেন।

দ্রুত ইংলিশ শেখার উপায়;

দ্রুত ইংলিশ শেখার উপায়

ইংলিশ শেখার সব চেয়ে কার্যকরী উপায় হলো প্র‍্যাক্টিস করা। প্র‍্যাক্টিস না করলে আপনি আপনার ভুল গুলো বুঝতে পারবেন না। যার ফলে সেদিক দিয়ে আপনি পিছিয়ে থাকবেন।

তাই আমি আপনাদের সাথে দ্রুত ইংলিশ শেখার উপায় গুলো তুলে ধরব যাতে করে নতুন হিসেবে আপনি দ্রুত ইংলিশ শিখতে পারবেন।

তার আগে নিজেকে প্রস্তুত করুন যে আপনি পারবেন। নিজের উপর বিশ্বাস রাখুন আর আমার দেওয়া উপায় গুলো ফলো করুন। তাছাড়া ইংলিশ শেখার জন্য পিডিএফ টি পড়তে পারেন!

১।হাতের কাছে যা পাবেন সেগুলো পড়ার চেষ্টা করুন।

 

ইংলিশ বুক, নিউজপেপার, সাহিত্য, মেগাজিন, ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া যাই হোক না কেন সেখানের ইংরেজি গুলো পড়ুন। কারণ এইগুলায় প্রচুর পরিমানে নতুন নতুন শব্দ থাকে যার অনেক গুলো আপনি জানেন কিন্তু এর পরেও অনেক নতুন শব্দ পাবেন যেগুলো আগে কখনও শুনেনে নি। সেগুলো বুঝার চেষ্টা করুন। কি বুঝানো হয়েছে তা বুঝতে চেষ্টা করুন।  এটি আপনাকে দ্রুত ইংলিশ শিখতে অনেক বেশী হেল্প করবে। এতে আপনি নতুন কিছু শিখতে পারবেন। জানতে পারবেন। অন্যদিকে আপনার শব্দভাণ্ডারে নতুন নতুন শব্দ অ্যাড হবে যা আপনার ইংলিশে কথা বলতে অনেক বেশী হেল্পফুল হবে।  যাইহোক, আপনি হাতের কাছে ইংলিশে লেখা যেকোন কিছু পড়ার চেষ্টা করবেন। এবং এগুলোর অর্থ বুঝার চেষ্টা করুন। এবং অর্থ না বুঝলে গুগল ট্রান্সলেট ব্যাবহার করে উত্তর টি জেনে নিন।

2। নতুন শব্দ গুলোকে নোট করে রাখুন।

 

সব চেয়ে জরুরি একটি টিপ্স হলো নতুন শব্দ নোট করে রাখা!  ইংলিশ শেখার সময় আমরা প্রতিদিন অনেক অনেক নতুন শব্দের সাথে পরিচিত হই। তখন আমাদের মনে হয় যে এই ওয়ার্ড টা আমাদের মনে থাকবে।   কিন্তু বিশ্বাস করুন, ৯০% সময় ই আমরা সেই ওয়ার্ড এবং এর অর্থ এইগুলো ভুলে যাই।  এই সমস্যা থেকে মুক্তির জন্য ভুলে যাওয়ার বিরুদ্ধে লড়তে হবে। আর তা হলো নোট করে রাখা।  যখন নতুন শব্দ টি শুনবেন তখনই এর অর্থ জেনে নিন। এবং সেটি নোট করে রাখবেন সাথে এর ব্যাবহার গুলোও লিখে রাখতে পারেন।  এতে প্রথমে একটু সময় লাগলেও ভবিষ্যতে অনেক বেশী কাজে আসবে এই টেকনিকটি।

আরও পড়ুনঃ ইউটিউব ভিডিও র‍্যাংক করার উপায়

৩। প্রেক্টিক্যালি মানুষের সাথে কথা বলুন।

ভাষার একমাত্র ব্যাবহার হলো যোগাযোগ। যদিও আরো অনেক কারণে ভাষা ব্যাবহার করা হয় তবে যোগাযোগ ই হলো ভাষার কারণ। এমন কোন ভাষ নেই যা মানুষ যোগাযোগ এর জন্য ব্যাবহার করে না। আপনিও ইংলিশ শিখবেন যোগাযোগ করার জন্য। মনের ভাব টা প্রকাশ করার জন্য। সেক্ষেত্রে অবশ্যই আপনাকে মানুষের সাথে ইংলিশে কথা বলে নিজের ভেতরের ভয়টাকে দূর করতে হবে।

আপনি যদি মানুষের সাথে ইংলিশে কথা বলে প্র‍্যাক্টিস না করেন তাহলে হাজার ইংলিশ জানলেও আপনি যখন কারো সাথে প্রথম প্রথম কথা বলবেন তখন সঠিক ভাবে কথা বলতে পারবেন না। আপনার ভেতর ভয় হবে যে সঠিক ভাবে ইংরেজিতে কথা বলছেন কি না। তাই এই ভয় থেকে মুক্তি পেতে যত পারবেন মানুষের সাথে কথা বলে নিজেকে ফ্রী করবেন যেন পরবর্তী সময়ে অনেক সহজেই ইংলিশে কথা বলতে পারেন।

৪। ইংরেজি ভাষার চ্যানেলগুলো সাবস্ক্রাইব করে রাখুন।

বর্তমান সময়ে কম বেশী সবাই ইউটিউব এর সাথে পরিচিত। আর দুনিয়ার সব কিছুই ইউটিউব এ রয়েছে। আর ব্লগিং, মুভি, রাজনীতি, খবর সব কিছুই ইউটিউবে পাবেন। সেক্ষেত্রে যত পারবেন ইংলিশ চ্যানেল গুলো ফলো করবেন যেখানে ইংরেজি ভাষায় ভিডিও আপলোড করা হয় সেই চ্যানেল গুলো সাবস্ক্রাইব করবেন এবং রেগুলার ভিডিও দেখবেন। এতে করে আপনি তাদের কথা বলার ধরন, নতুন নতুন ওয়ার্ড ইত্যদি জিনিস শিখতে পারবেন এবং আপনার ভেতর তাদের মতো ইংলিশ কথা বলার ইচ্ছে সৃষ্টি হবে পাশাপাশি অনেক কিছু শিখতেও পারবেন।

আর আপনি ইংরেজি চ্যানেল গুলোর সাবটাইটেল অন করে ভিডিও দেখলে আরো সুবিধা হবে যেন সে কোন কোন ওয়ার্ড কোন জায়গায় ব্যাবহার করতেছে সেটা বুঝে যাবেন যার ফলে সেই ওয়ার্ড টির অর্থ না জানলেও আপনি গুগল করে বের করে ফেলতে পারবেন।

আরও পড়ুনঃ ইন্সট্রাগ্রাম ফলোয়ার বাড়ানোর উপায়

৫। বিদেশ থেকে ঘুরে আসুন।

ইংরেজি শিখা, প্র‍্যাক্টিস, নতুন কিছু জানা, ইংরেজি সম্পর্কে নতুন আইডিয়া পেতে এর চেয়ে ভালো উপায় আর নেই। এতে আপনি অনেক দ্রুত ইংরেজি শিখতে পারবেন। দ্রুত ইংলিশ শেখার উপায় গুলোর মধ্যে অন্যতম হলো বিদেশে যাওয়া। এর ফলে বিদেশী মানুষের সাথে ফেস টু ফেস ইংরেজিতে কথা বলতে পারবেন। তখন ফ্রিডম কাজ করবে যে ভুল হলেও সমস্যা নেই।

এর ফলে তাদের মতো করে ইংরেজিতে কথা বলতে পারবেন। Uk, Canada, USA এর মতো দেশগুলো যেখানে ইংরেজিতে কথা বলা হয় সেখানকার মানুষের সাথে থাকলে আপনি এমনিতেই ইংরেজিরে অনর্গল কথা বলতে পারবেন।

৬। আপনার বন্ধুদের সাথে ইংরেজিতে কথা বলুন।

ইংরেজি নিজে শিখতে ও অন্যকে শেখানোর এক কার্যকরি উপায় হলো বন্ধু। আপনার যে বন্ধুটি ইংরেজিতে ভালো এবং পারদর্শী তার কাছ থেকে পরামর্শ নিন। তার সাথে রেগুলার ইংরেজিতে কথা বলুন। তার ফলে আপনি কোন ভুল করলে আপনার অই বন্ধুটি আপনার ভুলটি ধরিয়ে দিবে।

আপনার বন্ধুর সাথে সারাক্ষণ কেবল ইংরেজিতেই কথা বলবেন।

আরো পড়ুনঃ কি দেখে মোবাইল কিনবেন ?

৭। Ask a lot of questions

যত পারেন কৌতুহলী হন। নিজের ভেতর কৌতুহল সৃষ্টি করুন নতুন কিছু শেখার, নতুন কিছু জানার। নতুন ভাষা শিখতে চান কিন্তু ভেতরে সেই ভাষা নিয়ে কোন কৌতুহল না থাকলে কিভাবে হবে?

নিজের ভেতর প্রশ্ন তৈরি করুন এবং সেগুলোর উত্তর কারো থেকে জেনে নিন, বিভিন্ন ব্লগ, ফোরাম ওয়েবসাইট থেকে উত্তর বের করুন।

ইংরেজির কোন জায়গায় কোন ওয়ার্ড বসাবেন, কেন বসাবেন? কোন শব্দের ব্যাবহার কখন সেগুলো খুজে বের করুন। এতে আপনার ইংরেজি শেখা টা রকেটের গতিতে এগিয়ে যাবে।

৮। ইংরেজি ভাষন বা ইন্টারভিউ দেখুন।

আপনার কোন পছন্দের অভিনেতা বা শিল্পীর বিভিন্ন অনুষ্টানকে কাজে লাগাতে পারেন। তারা যখন ইংলিশে বক্তব্য দেয় বা কোন ইন্টারভিউ দেয় সেগুলো দেখুন। তারা কিভাবে কথা বলে সে দিকে মনোযোগ দিন। তারা কি কি বলে সেগুলো বুঝার চেষ্টা করুন।

তাদের কোন ওয়ার্ড বা বুঝলে সেটা ইন্টারনেট বা কারো কাছ থেকে জেনে নিন এটি আপনার ইংরেজি শিখতে অনেক বেশী সাহায্য করবে।

৯। প্রয়োজনীয় জিনিস গুলো আগে শিখুন।

আপনি কি কারণে ইংলিশ শিখতে চান সেটা ভাবুন। তার পর আপনার কাজের জন্য মেইনলি কি কি জানা লাগবে এবং কোন বিষয়ে কথা বলতে চান সেগুলো আগে শিখুন। এইগুলায় পারদর্শী হতে হতে আপনি নতুন কিছুও শিখতে পারবেন এবং আপনার কাজের দিক দিয়েও আপনি এগিয়ে থাকবেন।

ধরুন আপনি বেড়াতে যেতে চান, তাহলে শেখানে কি কি ইংরেজি বেশী বলা লাগবে সেগুলো ভালো করে শিখুন প্র‍্যাক্টিস করুন। আগে বাংলায় কি বলবেন সেটা ভাবুন তারপর সেটাকে ইংরেজিতে প্র‍্যাক্টিস করুন। এভাবে কয়েক শ বা কয়েক হাজার ওয়ার্ড এক করে আপনি অনেকগুলো বাক্য শিখুন এতে আপনি আপনার কাজেও যেমন ভালো ইংলিশ ব্যাবহার করতে পারবেন তেমনই ইংরেজি শিখতেও অনেক ধাপ এগিয়ে যাবেন।

পরিশেষে ঃ

ইংলিশ হলো আন্তর্জাতিক ভাষা যা পৃথিবীর সব দেশেই প্রচলিত। এবং আজকে আমরা কথা বলেছু কিভাবে দ্রুত ইংরেজি শেখা যায় সে বিষয়ে। আমাদের দেওয়া টিপস গুলো নিয়মিত মেনে চললে আপনি অনেম দ্রুত ইংরেজি তে পারদর্শী হয়ে উঠবেন। কথা হবে আরো কোন নতুন আর্টিকেলে। ধন্যবাদ।

Leave a Comment