স্টুডেন্টদের জন্য সেরা ৭ টি ওয়েবসাইট। ২০২১

স্টুডেন্টদের জন্য গুরুত্বপূর্ণ ৭ টি ওয়েবসাইট নিয়ে আজকে কথা বলব এই আর্টিকেলে। আমাদের লিস্টের এই প্রত্যেকটা ওয়েবসাইট ই আপনার জন্য একটু হলেও হেল্পফুল হবে।

বর্তমানে স্টুডেন্টদের লাইফ ইজি করতে ইন্টারনেটের বিকল্প নেই। সেই ধারায় ইন্টারনেটে এমন কিছু ধারুন ধারুন ওয়েবসাইট আছে যেগুলো প্রত্যেক শিক্ষার্থীদের এক বার হলে ঘুরে আসা উচিত বলে মনে করি।

স্টুডেন্টদের জন্য সেরা ওয়েবসাইট এর তালিকাঃ

  1. Google Course. 
  2. RataType.
  3. Google Scholar.
  4. The Student Room.
  5. Wolframalpha.
  6. Duolingo. 
  7. Noisli.

এখন চলুন কথা বলি প্রত্যেকটি ওয়েবসাইট এ কি কি আছে সেই সম্পর্কে। 

1. Google Courses.

এটি মুলত গুগলের একটা কোর্স প্লাটফর্ম যেখানে হাজার হাজার কোর্স দেখতে পারবেন।।তার মধ্যে ফ্রী এবং পেইড দুইটাই আছে। এবং ফ্রীতে যে কোর্স গুলো রয়েছে আপনি ১০০% ভালো ভাবে কোর্স গুলো করতে পারবেন। আমি নিজেও এইখানের কয়েকটি কোর্স করেছি। আর কোর্স এর মান অনেক অনেক ভালো।

এর আরেকটা বড় দিক হলো সার্টিফিকেট। অর্থাৎ কোর্স ফ্রী হউক কিংবা পেইড। আপনি কোর্স কমপ্লিট করার সাথে সাথে একটি সার্টিফিকেট পাবেন। আর গুগল থেকে সার্টিফিকেট পাওয়া মানে তো অনেক কিছু।

তাই আমি বলব যে যেকোন একটা কোর্স হলে আপনি ট্রাই করতে পারেন। এতে আপনি অনেক কিছু শিখতে পারবেন, জানতে পারবেন।

2. RataType.

যারা যারা আমার মতো সারাদিন কম্পিউটার এর পেছনেই থাকেন তাদের জন্য এই ওয়েবসাইট টি অনেক বেশী হেল্পফুল হবে। এটি মুলত সঠিক নিয়মে টাইপিং ফাস্ট করার জন্য একটা ওয়েবসাইট। 

যেখানে আপনাকে বিভিন্ন টাস্ক দেওয়া হবে। এবং আপনাকে সেই টাস্ক অনুযায়ী টাইপ করার ফলে আপনাকে বলে দিবে যে আপনার টাইপিং স্পীড কেমন। আর কিভাবে করলে আরো ভালো স্পীডে টাইপিং করতে পারবেন।

বেশীরভাগ মানুষই সঠিক নিয়মে টাইপ করতে জানে না। তারা কোনরকম একটা টাইপ করে শুধু একটু ফাস্ট হলেই হলো।

কিন্তু সঠিক নিয়মে টাইপ করার মজাই আলাদা, এবং প্রফেশনাল কাজে আপনাকে সঠিক ভাবেই টাইপিং করতে হবে নাহকে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে পারে।

আর যাদের সঠিক নিয়মে টাইপিং করলে টাইপিং স্লো হয়ে যায় তারা এই ওয়েবসাইটে গিয়ে রেগুলার কিছুদিন প্র‍্যাক্টিস করলে অনেক তাড়াতাড়ি ফাস্ট টাইপিং শিখতে পারবেন।

আরো পড়ুনঃ ছেলেদের স্কিন কেয়ার রুটিন

3. Google Scholar

কোন বিষয়ে গভীর ভাবে জানার জন্য সব চেয়ে বেস্ট উপায় হলো Google Scholar. 

এটিও গুগলের একটি ওয়েবসাইট। যা আপনাকে বিভিন্ন বিষয়ে এসাইনমেন্ট ইত্যদি লিখতে অনেক বেশী সাহায্য করবে। শিক্ষার্থীদের জন্য সেরা ওয়েবসাইট এর মধ্যে এইটা রাখার অন্যতম কারণ হলো এই ওয়েবসাইটে আপনি যেকোন বিষয়ে একদম এ টু জেড জানতে পারবেন। এবং আপনার এসাইনমেন্ট তৈরিতে অনেক বেশী হেল্প করবে এই ওয়েবসাইটটি।

সাইন্স, ফিজিক্স, ম্যাথ সহ সব সাবজেক্ট এর যেকোন বিষয় নিয়ে জানতে চাইলে অবশ্যই এটি আপনাকে অনেক বেশী হেল্প করবে। 

4. The Student Room.

অনেকেই চান যে বিদেশে গিয়ে লেখাপড়া করতে। কিন্তু কোথায় কি শিখবেন। কোন প্রতিষ্ঠান টি আপনার জন্য ভালো হবে সেটা বুঝে উঠতে পারেন না। তাদের সবাইকে অনেক অনেক হেল্প করবে এই ওয়েবসাইট টি।

The Student Room ওয়েবসাইটে গেলেই আপনি দেখতে পারবেন এটি একটি ফোরাম ওয়েবসাইট। এখানে সারা পৃথিবী থেকে লাখা লাখ শিক্ষার্থী একে অপরের সাথে কথা বলতেছে বিভিন্ন বিষয় নিয়ে ডিসকাস করতাছে। 

তাদের সাথে কথা বলে আপনিও আপনার সমস্যার কথা তাদের বলতে পারবেন এবং তাদের সমস্যায় আপনিও তাদের হেল্প করতে পারবেন।

এটি একটি কম্যিউনিটি এর মতো। যেখান সব দেশের স্টুডেন্ট রা একে অপরকে বিভিন্ন ইনফরমেশন শেয়ার করে থাকে। আর এই ওয়েবসাইটটি যেকোন স্টুডেন্টদের জন্য সেরা ওয়েবসাইট। 

আরো পড়ুনঃ মোবাইলের স্পীড বাড়ানোর উপায় 

5. Wolframalpha.

ম্যাথ বা গণিত সম্পর্কিত যেকোন সমস্যার সমাধান পেতে এই ওয়েবসাইট টি অনেক কার্যকর। এখানে ম্যাথ সলভিং থেকে শুরু করে কিভাবে কোন ম্যাথ করতে হয় সব কিছু ডিটেইলস আকারে দেওয়া আছে।

সাইন্স, কমার্স, আর্টস সব স্টুডেন্টদের জন্য সেরা ওয়েবসাইট এটি। এইখানে ফিজিক্স, ম্যাথ সহ সব ধরনের সমস্যার সমাধান খুব সুন্দর করে দেওয়া আছে।

এই ওয়েবসাইট এ গেলে হয়তো শুরুতে একটু প্রব্লেম হবে বুঝতে যে ওয়েবসাইটটি কিভাবে কাজ করে কিন্তু কিছুদিন ব্যাবহার এর পর আপনি ইজিলি এই ওয়েবসাইট টি ব্যাবহার করতে পারবেন।

6. Duolingo.

সব দেশের ভাষা এক জায়গায় শেখার জন্য সেরা প্লাটফর্ম হলো Duolingo. যেখানে প্রায় পৃথিবীর সব দেশের ভাষা আপনি শিখতে পারবেন।

Spanish, Chinese থেকে শুরু করে ইংলিশ সহ প্রায় সব ধরনের ভাষাই আপনি শিখতে পারবেন এই ওয়েবসাইটে। আর এইখানে গ্রামার থেকে শুরু করে গ্রামার, ওয়ার্ড সব কিছু স্টেপ বাই স্টেপ বুঝানো হয়।

আর এইখানে মোটামুটি ফ্রী এবং পেইড দুইটাই আছে। আপনি ফ্রীতেই অনেক কিছু পেয়ে যাবেন যা অন্য জায়গায় পেইড করলেও এত কিছু শিখতে পারবেন না। 

এই খানে আপনি চেক করতে পারবেন যে কোন ল্যাঙ্গুয়েজ টি মানুষ বেশী শিখছে এবং কোন ল্যাঙ্গুয়েজ এর ডিমান্ড কত। সব কিছু মিলিয়ে এই ওয়েবসাইট টি আমার কাছে ব্যাশ ভালো লেগেছে।

তাছাড়া এই করোনা কালীন সময়ে অবসর থাকা অবস্থায় বিদেশী ভাষা শিখে নেওয়া টা মন্দ হবে না তাছাড়া ইংলিশ ভাষাও শিখতে পারেন।

আরো পড়ুনঃ ২০২১ সালের সেরা গেমিং ফোন 

7. Noisli.

এতক্ষণ তো অনেক শিক্ষনীয় ওয়েবসাইটের কথা বললাম। এখন কথা বলব এমন একটি ওয়েবসাইট এর যেখানে আপনি কোন কিছু শিখতে পারবেন না তবে আপনার মাইন্ড রিফ্রেশ করতে অনেক বেশী কার্যকর হবে এই ওয়েবসাইট টি।

এই সাইটে গেলে আপনি অনেক প্রকার সাউন্ড দেখতে পারবেন। এবং হেডফোন লাগিয়ে এই সাউন্ড গুলো আপনাকে আলাদা একটি অনুভূতি দিবে যা আপনার মাইন্ড রিফ্রেশ করতে অনেক বেশী হেল্প করবে। 

এতে আপনি লং টাইম কাজ করা বা যখন একটু মন খারাপ থাকে তখন এই সাউন্ড গুলো আপনাকে মেন্টালি অনেক বেশী আনন্দ দিবে। 

তবে এই অ্যাপ এ প্রথম কিছু সাউন্ড ফ্রীতেই শুনতে পারবেন কিন্তু এর পর বাকিগুলো আপনাকে কিনে শুনতে হবে। তবে ফ্রী গুলাই খারাও না। অনেক ভালো ভালো সাউন্ড পাবেন এই সাইটে।

পরিশেষেঃ

তো বন্ধুরা এই ছিল আজকে আমাদের স্টুডেন্টদের জন্য সেরা ৭ টি ওয়েবসাইট এর তালিকা যেখানে আমরা এমন এমন ওয়েবসাইট এর কথা বলেছি যা হয়তো আগে শুনেননি। আর এই ওয়েবসাইট গুলো স্টুডেন্ট দের জন্য অনেক বেশী হেল্পফুল। যারা নতুন নতুন জিনিস জানতে এবং শিখতে আগ্রহী তাদের অনেক বেশী হেল্প করবে এই ওয়েবসাইট গুলি। ধন্যবাদ এতক্ষন আমাদের সাথে থাকার জন্য;

 

Leave a Comment